ইমাম খাইর, সিবিএন:

আইনের শাসন প্রতিষ্ঠা ও দুর্নীতিরোধে সাংবাদিকদের লিখনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে মন্তব্য করেছেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আবুয়াল হোসেন।

তিনি বলেন, প্রতিটি বিপ্লবেই সাংবাদিকদের অবদান অনস্বীকার্য । যেখানে ঘটনা সেখানে ছুটে যায় একজন সংবাদকর্মী।তাদের লিখনিতে জাতি সঠিক দিক নির্দেশনা খোঁজে পায়। কাজেই দেশকে এগিয়ে নিতে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

শনিবার (২১ এপ্রিল) “বস্তুনিষ্ঠ ও সংবেদনশীল (Conflict Sensitive Journalism) প্রতিবেদন তৈরীর ক্ষেত্রে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি” শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে মোঃ আবুয়াল হোসেন কথাগুলো বলেন।

কক্সবাজার শহরের কলাতলী এলাকার একটি আবাসিক হোটেলের সম্মেলন কক্ষে প্রথম দিনের সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন।

মোঃ আবুয়াল হোসেন বলেন, সোস্যাল মিডিয়ার এই যুগে মানুষ নিমিষেই তথ্য পেয়ে যাচ্ছে। কার আগে কে সংবাদ প্রচার করে শ্রেষ্ঠত্ব নিবে, তার প্রতিযোগিতা চলছে।

তবে, দ্রুত সংবাদ প্রচার করতে গিয়ে অনেকেই মিথ্যা সংবাদও প্রচার করে বসে।যে কারণে অনেক সময় বিভ্রান্তিতে পড়তে হয়। বাহবা কুড়াতে গিয়ে ভুল সংবাদ প্রচার করা সাংবাদিকতা নয়। এ বিষয়ে সতর্ক হতে হবে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংগঠক বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন- ইন্টারনিউজের কান্ট্রি ডিরেক্টর সৈয়দ জেইন আল মাহমুদ।

মূলতঃ রোহিঙ্গা ইস্যুর শুরু থেকে কক্সবাজারসহ বাংলাদেশের গণমাধ্যমে কর্মরত সাংবাদিকেরা নানাবিধ চ্যালেঞ্জের মধ্যে কাজ করেছে। শুধু রোহিঙ্গা ইস্যু নয়, এরকম আরো অনেক ঝুঁকিপূর্ণ এবং সংকটকালে সাংবাদিকদের নিরপেক্ষ ও বস্তুনিষ্ট অবস্থান থেকে প্রতিবেদন তৈরী করতে হয়, যা বেশ চ্যালেঞ্জিং।

এমতাবস্থায় যারা রোহিঙ্গা ইস্যু নিয়ে বিভিন্ন প্রতিবেদন তৈরী এবং প্রকাশ করে তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই প্রশিক্ষণ আয়োজন করা হয়।

কর্মশালায় সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি; সংবেদনশীল প্রতিবেদন তৈরীতে তথ্য যাচাই-বাছাই এবং বস্তুনিষ্ঠ মূল্যায়নের মাধ্যমে প্রকৃত ঘটনা/চিত্র উপস্থাপন করা হয়েছে। দেখানো হয়েছে হাতেকলমে অনেক মূল্যবান প্রতিবেদন।

প্রশিক্ষণ কর্মশালার মূখ্য প্রশিক্ষক ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গণমাধ্যম বিষয়ক প্রশিক্ষক মি. মাইকেল স্মিথ।

তিনি তার সাংবাদিকতা জীবনের প্রায় ৪৬ বছরের অভিজ্ঞতাসহ বিভিন্ন সচিত্র প্রতিবেদন প্রদর্শন করেন।

দক্ষিণ আফ্রিকার প্রসিদ্ধ এই সাংবাদিক প্রশিক্ষণে বলেন, বিশ্বব্যাপী সংঘাত বেড়ে গেছে।সাংবাদিকতার গুরুত্বও বেড়েছে। একটা দ্বন্দ্বকে সহনীয় ও সঠিকভাবে তুলে ধরতে গণমাধ্যম শক্তিশালী ভূমিকা রাখে। কমিয়ে বাড়িয়ে বলা গণমাধ্যমকর্মীর কাজ নয়। সঠিকটাই প্রচার করতে হবে।

তিনি বলেন, দ্বন্দ্ব সংঘাতের রিপোর্ট অনেক বেশী ঝুঁকিপূর্ণ। এরপরও দৃশ্যমান ঘটনার পেছনে যেতে হবে। তখন অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। যিনি সংবাদের পেছনের সংবাদ বের করে আনতে পারবেন, তিনি শক্তিশালী সাংবাদিক।

প্রশিক্ষণে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গণমাধ্যম বিষয়ক প্রশিক্ষক মি. মাইকেল স্মিথ সাংবাদিকতার জন্য ৪ টি অনুকরণীয় ফর্মূলা তুলে ধরেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর পরামর্শক সৈয়দ মোসাদ্দেক হোসেন।

পুরো অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব পালন করেন ইন্টারনিউজের প্রজেক্ট কো-অর্ডিনেটর হাসান জেমস।

রবিবার (২২ এপ্রিল) দুই দিনব্যাপী প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারী সাংবাদিকদের সনদ দেয়া হবে।